Friday, April 4, 2014

'জাতিস্মর' দেখার পর:



বাংলাবাদী হতে গিয়ে কালচারাল কাস্টোডিয়ানশিপ তাও আবার এমন এক নায়িকাকে দিয়ে যাঁর নিজের বাংলাটা ইংরেজির মত শোনায়!

ছবির সমকালীন গল্পটি নাইভ রোমান্সে চোপড়া থেকে জোহর মনে করায়। শেষ চমকেও হিরোর বলিউডি আত্মত্যাগের বদখদ গন্ধ লেগে থাকে।

কিন্তু মনে থেকে যায় অতীতের চালচিত্রে জাতিস্মরের বিস্তার, প্রসেনজিতের মুখ-মুখান্তর, লাল ঘরের নিবিড় আলাপ, ক্যামেরার কম্পন, প্যানোরামা এবং সবার শেষে কিন্তু হয়ত সবার ওপরে কবীর সুমনের অব্যর্থ সঙ্গীত।

কম্পোজিশন, আরেঞ্জমেন্ট, সিচুয়েশন, দুটো একেবারে আলাদা সাঙ্গীতিক সময়ের ডায়ালগে জাক্সটাপজিশন, লিরিকের লিখন, পুনর্লিখন এবং কবিগানের কথা সম্পূর্ণ করা ও সুরারোপ সব মিলিয়ে সুমন যা করলেন তা এক কথায় ঐতিহাসিক।

যুগান্তরের মহাকাব্যিক বিস্তারে সুমন যে কালোত্তীর্ণ মহাসংগীতকে আহ্বান করে আনলেন তার অমোঘ স্পর্শে সৃজিৎ সৃজিত 'জাতিস্মর' তাঁর আগের দুটি বিস্মরণীয়, একটি অসহনীয় এবং একটি দেখার অযোগ্য ছবি থেকে অনেক এগিয়ে নিয়ে গেল তাঁর কাজকে। সুমন ম্যাজিক কাটলে পরের ছবিতে কোথায় যান সৃজিৎ, সেটা দেখার ইচ্ছে রইলো।
 

No comments: