Friday, April 4, 2014

সুচিত্রা সেনকে নিয়ে:



আমি আপনার অনেক অনেক ছবি দেখিনি, আপনার অভিনয়ের উচ্চ প্রশংসকও হতে পারিনি কোনদিন, কিন্তু আপনি সুচিত্রা সেন এই নামের অধিকারিণী, বাঙ্গালী জাতির কাছে বিরাট একটা স্বপ্নের পরিসর জুড়ে আপনার আনাগোনা। অন্সক্রিন এবং অফস্ক্রিন সৌন্দর্যের আইকন আপনি, আপনাকে কি আর এড়ানো যায়? 

আজ আপনার যে মৃত্যু নিয়ে সবাই স্বাভাবিকভাবেই কাতর, তা কি অনেক আগেই ঘটে যায়নি? 

না, শুধু শিল্পীর মৃত্যুর কথা বলছি না, দৃশ্যের মৃত্যুর কথা বলছি, দৃশ্যের, ইমেজের নয় ।

আরো অনেকের মতো আমারও আপনাকে নিয়ে আগ্রহটা সারা জীবন রয়ে যাবে আপনার ৩৬ বছরের এই স্বেচ্ছানির্বাসনের জন্য। এটাই কি একমাত্র চাহিদা ছিল আপনার? শুধুই কাল্ট-এর জন্য ৩৬ বছর? শুধু সুন্দরের প্রতীস্ব রক্ষার্থে?

না এতো সহজে হবে না। এতো বছর শুধু ঔৎসুক্য বজায় রাখার জন্য এমন নির্ভূল শ্রম? এই সময়ে কত কত কালচারাল মাইলেজ মিসও তো হলো, তার বেলা? না কোনো সিপিএম-তৃণমূল তর্জায় আর না কথায় কথায় টেলিভিশনের সান্ধ্য আড্ডায় সুচিত্রাদি, এমনকি একটা দুটো রান্নার বিজ্ঞাপনেও না! এই অস্বীকারের সাহসের জন্য আপনাকে মন থেকে সম্মান জানাই

আপনার নির্বাসনের রহস্য অনেকটা অস্কার ওয়াইল্ডের 'স্ফিন্ক্স উইদাউট এ সিক্রেট' এর সেই মেয়েটির মতো যে রোজ মাঝরাতে সবার অলক্ষ্যে একটা ঘরে গিয়ে ঢুকতো, যেন কি না কি আছে সে ঘরে...কে না কে আছে আর সে মারা যাবার পরে দেখা গেলো না তার অন্ধকার ওই ঘরটাও তার মতই একা...কেউ নেই, কিছু নেই সেই ঘরে।

নারীর গর্ভগৃহের এই রহস্যের কিনারা করতে পুরুষযন্ত্রের এখনো অনেকটা পথ বাকি, নাকি বলবো এই পথ যদি না শেষ হয়? না সত্যিই এই পথের কোনো শেষ নেই! ভালো থাকুন।


No comments: